বাংলা ফন্ট

আইপিএলের নিলামে ২৮২ বিদেশী ক্রিকেটার, বাংলাদেশের ৮

14-01-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

  আইপিএলের নিলামে ২৮২ বিদেশী ক্রিকেটার, বাংলাদেশের ৮

ঢাকা: আগামী ২৭ ও ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলাম অনুষ্ঠান। ফ্র্যাঞ্চাইজি লিগের সবচেয়ে জনপ্রিয় এ আসরে নিলামের জন্য ১ হাজার ১২২ ক্রিকেটারের নাম নিবন্ধন করা হয়েছে। নিলাম অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে ভারতের বেঙ্গালুরুতে।

গতকাল শুক্রবার ছিল নিলামে নাম নিবন্ধনের শেষ সময়। ক্রিকইনফোর তথ্যমতে, আইপিএলের একাদশ আসরে মোট ১ হাজার ১২২ জন ক্রিকেটারের নাম নিবন্ধন করা হয়েছে। যার মধ্যে ২৮১ জন অভিষিক্ত ক্রিকেটার আছেন। আর বাকি ৮৩৮ ক্রিকেটার রয়েছেন যাদের এখনও আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি।

আইপিএলের নিলামে ভারতের ক্রিকেটারই আছে সবথেকে বেশি। এবার ভারত থেকে নিলামে থাকবে ৭৭৮ জন ক্রিকেটার। আর বাকি দেশগুলো থেকে নিলামে উঠবে ২৮২ জন ক্রিকটোর। যার মধ্যে আবার আইসিসির সহযোগী দেশ থেকে আছেন ৩ জন ক্রিকেটার।

নিলামে বিদেশী ক্রিকেটারদের মধ্যে বাংলাদেশ থেকে আছেন ৮ ক্রিকেটার। তারা হলেন, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, লিটন কুমার দাস ও আবুল হাসান রাজু।

এবারের নিলামে বিদেশী ক্রিকেটারদের মধ্যে সবথেকে বেশি ক্রিকেটার থাকছে অস্ট্রেলিয়া থেকে। ৫৮ জন অজি ক্রিকেটার নিলামে উঠবেন। দক্ষিণ আফ্রিকা থেকে আছেন ৫৭ জন ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা থেকে ৩৯ জন করে নিলামে থাকবেন।

নিলামে নিউজিল্যান্ড থেকে আছে ৩০ ক্রিকেটার। ইংল্যান্ডের ক্রিকেটার অনেক কম, মোট ২৬ জন। তবে ইংল্যান্ড দলের অধিনায়ক জো রুট এবারের আইপিএলের নিলামে আছেন। তার সাথে দেখা যেতে পাওে বেন স্টোকসকেও।

সদ্য টেস্ট স্ট্যাটাস পাওয়া আফগানিস্তান থেকে ১৩ জন এবং আয়ারল্যান্ড থেকে ২ জন ক্রিকেটার নিলামে উঠবেন। জিম্বাবুয়ে থেকে ৭ ক্রিকেটার নিজেদের নাম নিবন্ধন করেছে। এছাড়া আইসিসির সহযোগী দেশ হিসেবে যুক্তরাষ্ট্র থেকে ২ জন এবং স্কটল্যান্ড থেকে একজন ক্রিকেটার নিলামে থাকবেন।

এবারের নিলাম অন্যান্য রেকর্ড ছাড়িয়ে যাবে বলে মনে করেন সংশ্লিষ্টরা। এবারের আসরে নতুন করে দল গোছাবে ফ্রাঞ্চাইজিগুলো। কারণ এবারের আইপিএলের নতুন নিয়ম অনুসারে প্রতিটা দলকে সর্বোচ্চ ৫ জন খেলোয়াড়কে রেখে বাকি সবাইকে ছেড়ে দিতে হবে। যার ফলে এবারের আসরে অনেক সংখ্যক ক্রিকেটার আইপিএলের নিলামে উঠেছেন।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল






সর্বশেষ সংবাদ