মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪

৫ চৈত্র ১৪৩০

সরকার অনুমোদিত অনলাইন গণমাধ্যম
BD.GOV.REG.NO-88

মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪

৫ চৈত্র ১৪৩০

সরকার অনুমোদিত অনলাইন গণমাধ্যম
BD.GOV.REG.NO-88

আপনি পড়ছেন : লাইফস্টাইল

গরমে সুস্থ থাকতে যা খাবেন


DhakaReport24.com || 2022-03-27 18:05:45
গরমে সুস্থ থাকতে যা খাবেন

গরমে নিজেকে সুস্থ ও সতেজ রাখার জন্য খাবারের দিকে নজর রাখা গুরুত্বপূর্ণ। ভীষণ গরমে প্রাণ জুড়াতে ঠান্ডা পানীয়ের বোতলে আপনি চুমুক দিতেই পারেন, কিন্তু সেটি আপনার জন্য উপকারী কি? গরমে নিজেকে আর্দ্র রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। সেজন্য প্রতিদিন পর্যাপ্ত পানি ও তরল খাবার খাওয়া জরুরি। তবে অবশ্যই কোমল পানীয় বা কোল্ড ড্রিংক এড়িয়ে চলবেন। কারণ এগুলো খেতে সুস্বাদু মনে হলেও উপকারী নয়। 

গরমে পর্যাপ্ত বিশুদ্ধ পানি পান করার পাশাপাশি খেতে হবে বিভিন্ন ফলের রস, লাচ্ছি, ঘোল ইত্যাদিও। কিছু সবজি ও তাজা ফলেও থাকে প্রচুর পানি। খেতে হবে সেগুলোও। মোট কথা, গরমে সুস্থ থাকার অনেকটাই নির্ভর করে পানি ও তরল খাবার গ্রহণের ওপর। কারণ গরমে নিজে আর্দ্র ও শীতল রাখা জরুরি। এবার চলুন জেনে নেওয়া যাক, গরমে সুস্থ থাকতে কোন খাবারগুলো খাবেন-

কুমড়ো: কুমড়োর রয়েছে অনেক পুষ্টিগুণ। আমাদের চোখ, চুল, ত্বক ভালো রাখতে কাজ করে এই কুমড়ো। গরমে কুমড়ো খাবেন কারণ এটি শরীর শীতল রাখে। খাবারের তালিকায় রাখুন কুমড়োর তৈরি নানা পদ। কুমড়োয় থাকে পর্যাপ্ত ফাইবার তাই এটি হজমের সমস্যা সারাতেও কাজ করে। 

পেঁয়াজ: পেঁয়াজের নানা উপকারিতা সম্পর্কে শুনেছেন কিন্তু এটি যে শরীর শীতল রাখতে পারে, তা জানতেন কি? আপনাকে রোদের তীব্রতা থেকেও রক্ষা করতে পারে ছোট্ট এই সবজি। তাই প্রতিদিন খাবারের তালিকায় রাখতে পারেন ছোট ছোট লাল পেঁয়াজ। এটি প্রাকৃতিক অ্যান্টি অ্যালার্জেন হিসেবে খুব ভালো কাজ করে।

করলা: তেতো স্বাদের করলা আপনার কাছে খুব একটা পছন্দের নাও হতে পারে। কিন্তু এই গরমে আপনাকে সুস্থ রাখতে বিশেষভাবে কাজ করবে এই সবজি। এটি পরিপাকে সাহায্য করে, কৃমি দূর করে। ডায়াবেটিস, হাইপারটেনশন ইত্যাদি নিয়ন্ত্রণে রাখতেও কাজ করে করলা।

শসা: গরমে সুস্থ, সতেজ ও শীতল থাকতে সাহায্য করে শসা। এর প্রায় নব্বই ভাগই পানি। এটি ত্বকের সমস্যায় দারুণভাবে কাজ করে। নিয়মিত শসা খেলে তা আপনার শরীর থেকে দূষিত পদার্থ বের করে আপনাকে সতেজ থাকতে সাহায্য করে।

লাউ: লাউ নামক সবজির বেশিরভাগ অংশই পানি। তাই গরমে শরীর ভেতর থেকে ঠান্ডা রাখতে খেতে পারেন লাউ। লাউয়ের রসও এক্ষেত্রে কার্যকরী। গরমে পেটের সমস্যা, বারবার তৃষ্ণা লাগা, শরীর থেকে লবণ কমে যাওয়া ইত্যাদি সমস্যার সমাধান করে লাউ।