বাংলা ফন্ট

'পাহাড়ে শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দেয়া হচ্ছে'

21-01-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

   'পাহাড়ে শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দেয়া হচ্ছে'
ঢাকা: পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নে সরকার কাজ করে যাচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাহাড়ে শিক্ষাকে আমরা সর্বাধিক গুরুত্ব দিচ্ছি। মারমা ত্রিপুরা ভাষায় যে অক্ষর আছে, আমরা সেই অক্ষরে তাদের নিজস্ব ভাষায় বই ছাপিয়ে দিয়েছি।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পরিচালিত দীর্ঘমেয়াদি সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্পের (তৃতীয় পর্যায়) অধীন শিশুদের প্রাক-প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান ‘পাড়া কেন্দ্রের’ উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে বক্তৃতাকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

এসময় তিনি বলেন, ‘পার্বত্য শান্তিচুক্তি আমরা করেছি। সেই চুক্তি বাস্তবায়নের কাজও করে যাচ্ছি। চাকমা, মারমা ও ত্রিপুরা ভাষায় যে অক্ষর আছে, আমরা সেই অক্ষরে তাদের নিজস্ব ভাষায় বই ছাপিয়ে দিয়েছি। পাহাড়ে শিক্ষাকে আমরা সর্বাধিক গুরুত্ব দিচ্ছি’।

পাহাড়িদের প্রতি আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, ‘পার্বত্য অঞ্চলে যেন মাদক উৎপাদন না হয়। পপির বদলে সেখানে পাহাড়ি ফলের চাষ করুন’।

এসময় প্রধানমন্ত্রী পার্বত্য এলাকার উন্নয়নে যেসব উদ্যোগ নেয়া হয়েছে তা তুলে ধরেন।

শেখ হাসিনা বলেন, পার্বত্য চট্টগ্রামে এক সময় রক্তক্ষয়-সংঘাত ছিল। এই সংঘাতের কারণ-সমস্যা চিহ্নিত করেই আওয়ামী লীগ শান্তি চুক্তি করে।

উল্লেখ্য, রাঙামাটি জেলার মিতিঙ্গাছড়িতে ৪০০০ তম পাড়া কেন্দ্রের উদ্বোধন করা হলো। সেখানে প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, স্থানীয় এমপি উষাতন তালুকদার, এমপি জে এফ আনোয়ার চিনুসহ প্রশাসনের কর্মকর্তারা।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল


সর্বশেষ সংবাদ