মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪

৫ চৈত্র ১৪৩০

সরকার অনুমোদিত অনলাইন গণমাধ্যম
BD.GOV.REG.NO-88

মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪

৫ চৈত্র ১৪৩০

সরকার অনুমোদিত অনলাইন গণমাধ্যম
BD.GOV.REG.NO-88
**সদ্যপ্রাপ্ত সংবাদ**

>> অবসর ভেঙে বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কা দলে হাসারাঙ্গা

>> দাবি না মানায় সাত দিনের ক্লাস বর্জন কুবি শিক্ষক সমিতির

>> মুক্তিযুদ্ধের প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস আজ

>> মুলতানকে কাঁদিয়ে ইসলামাবাদের হ্যাটট্রিক শিরোপা জয়

>> খালেদা জিয়ার স্থায়ী মুক্তির আবেদনের বিষয়ে সিদ্ধান্ত আজ

>> দুপুরের মধ্যে ৪ অঞ্চলে ঝড়ের শঙ্কা

>> ভোরে গাজায় ইসরায়েলি বিমান হামলা, ২০ ফিলিস্তিনি নিহত

>> সাংবাদিকরা যাতে হয়রানির শিকার না হয় সেটা নিশ্চিত করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

>> জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী

>> সিরিজ জয়ে টাইগারদের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অভিনন্দন

আপনি পড়ছেন : বিশ্ব

ভূমধ্যসাগরে মার্কিন রণতরি মোতায়েন


DhakaReport24.com || 2022-03-22 02:31:30
ভূমধ্যসাগরে মার্কিন রণতরি মোতায়েন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আদেশে রাশিয়াকে প্রতিরোধ করা এবং ইউক্রেনে সম্ভাব্য উড্ডয়ন নিষিদ্ধ এলাকা (নো-ফ্লাই জোন) বাস্তবায়নের জন্য ভূমধ্যসাগরে মার্কিন রণতরি ইউএসএস ট্রুম্যান মোতায়েন করা হচ্ছে বলে জানিয়েছেন, মার্কিন নৌবাহিনীর সেক্রেটারি কার্লোস ডেল তোরো।

মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমা্ধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন গণমাধ্যম পলিটিকোকে ডেল তোরো বলেছেন, ভূমধ্যসাগরে এখন অসংখ্য রুশ জাহাজ এবং সাবমেরিন রয়েছে। এ কারণে তাদের প্রতিরোধ করতে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সমান উপস্থিতি থাকা গুরুত্বপূর্ণ। পুতিন যে জিনিস বোঝেন, তা হলো শক্তি।

বর্তমানে আইওনিয়ান সাগরে মার্কিন এ রণতরি অবস্থান করছে। এটি ইতালি ও গ্রিসের জলসীমায় রয়েছে। ভূমধ্যসাগরে মার্কিন বাহিনী ষষ্ঠ নৌবহরের অধীনে কাজ করে। এর সদর দপ্তর ইতালির নেপলসে। এর অধীনে ৪০টি জাহাজ এবং ১৭৫টি বিমান রয়েছে।

ইউক্রেনের বিভিন্ন এলাকায় দেশটির বাহিনীর সঙ্গে রাশিয়ার বাহিনীর লড়াই অব্যাহত রয়েছে। এরই মধ্যে রাজধানী কিয়েভের উপকণ্ঠের একটি গুরুত্বপূর্ণ শহর মাকারিভ পুনর্দখলে নেওয়ার দাবি করেছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এদিকে রক্তক্ষয়ী এই যুদ্ধ থামাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সরাসরি বৈঠকে বসার জন্য আবারও আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ন্যাটোসহ বিভিন্ন ইস্যুতে তিনি সমঝোতায় রাজি বলেও জানান। এর আগে সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আশঙ্কা প্রকাশ করে বলেন, পুতিন প্রয়োজনে রাসায়নিক অস্ত্রের ব্যবহার করতে পারেন।

ইউক্রেনের সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, খারকিভ ও মারিউপোলে রুশ বাহিনীর সঙ্গে তাদের বাহিনীর তীব্র লড়াই চলছে। শহর দুটিতে অন্তত ১০টি হাসপাতাল সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে। ওদেসার উপকণ্ঠে রাশিয়ার নৌবাহিনী ব্যাপক গোলাবর্ষণ শুরু করেছে। কৃষ্ণসাগরের সঙ্গে ইউক্রেনের যোগাযোগ বিচ্ছিন্ন করতে এই হামলা চালানো হয়েছে।


ইউক্রেনের মেলিতপোল শহরের মেয়রকে ধরে নিয়ে যাওয়ার পর সম্প্রতি তাঁকে ছেড়ে দিয়েছে রুশ বাহিনী। এক সাক্ষাৎকারে রাশিয়ার মানবাধিকার কমিশনার তাটিয়ানা মোশকালকোভা বলেছেন, রুশ বাহিনীর হাতে বন্দী মেলিতপোলের মেয়রের বিনিময় রাশিয়ার ৯ সেনাকে মুক্তি দেওয়ার কথা নিশ্চিত করছেন তিনি।


ঢাকারিপোর্ট২৪.কম/এএন/আরএএম