বাংলা ফন্ট

৪০০০ বছর আগের অস্ত্র!

17-10-2017
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

   ৪০০০ বছর আগের অস্ত্র!
ঢাকা: সুইজারল্যান্ডে ৪০০০ বছর আগের অস্ত্র খুঁজে পেয়েছেন প্রত্নতত্ত্ব বিজ্ঞানীরা। একই সঙ্গে সেই আমলের একটি কাঠের বাক্স পাওয়া গেছে। বিজ্ঞানীরা মনে করছেন, এই জিনিসপত্রগুলো ব্রোঞ্জ যুগের কোনো এক পর্বতারোহীর হতে পারে এবং বাক্সটি খাবার রাখার কাজে ব্যবহার করা হতো। এনডিটিভি। বার্নিজ আল্পস পর্বতের লটসবার্গ পাসের ৮৮০০ ফুট উঁচুতে হিমবাহের পাশে একটি পাথরের নিচে ওই আইটেমগুলো পাওয়া গেছে।

সুইজারল্যান্ডের বার্ন শহরের সরকারি দায়িত্বে নিয়োজিত প্রত্নতত্ত্ববিদ রেগুলা গাবলার জানান, জিনিসপত্রগুলো ব্রোঞ্জ যুগের কোনো শিকারির হতে পারে। ৪০০০ বছর আগে ওই ব্যক্তি হয়তো শিকার ধরার জন্য লটসবার্গ পাসের পাশে বিশাল পাথরের আড়ালে আশ্রয় নিয়েছিলেন।

ওই প্রত্নতত্ত্ব অঞ্চলটি ২০১১ সালে আবিষ্কার করা হয়। এলাকাটি বার্নের প্রত্নতাত্ত্বিক শাখা ২০১২ সালে জরিপ করার সময় কিছু জিনিসপত্র উদ্ধার করে। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে খনন কাজ সম্পন্ন করা সম্ভব হয়নি।

গাবলার বলেন, জিনিসপত্রের মধ্যে চারটি নির্দিষ্ট পরিমাপের কাঠের তক্তা, দুটি ধনুক, কাঠের তীর, চামড়াসদৃশ বস্তু, পশুর শিং ইত্যাদি পাওয়া গেছে। কার্বন পরীক্ষায় জানা গেছে, জিনিসপত্রগুলো খ্রিস্টপূর্ব ২০০০ থেকে ১৮০০ সালের মধ্যে কোনো একসময়ে ব্যবহার করা হয়েছে।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল


সর্বশেষ সংবাদ